খাদ্যদ্রব্যের উপর কিছুটা tax কমালো কেন্দ্র সরকার - স্বস্তিতে মধ্যবিত্ত পরিবার

 



মে মাসে খুচরা মূল্যস্ফীতি 7.04%-এ নেমে এসেছে, প্রধানত খাদ্য ও জ্বালানির দাম কমিয়েছে সরকার এবং সেইসাথে আরবিআই শুল্ক কমানো এবং রেপো রেট বৃদ্ধির মাধ্যমে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে।


যাইহোক, মুদ্রাস্ফীতির প্রিন্ট টানা পঞ্চম মাসে রিজার্ভ ব্যাঙ্কের ঊর্ধ্ব সহনশীলতা 6% এর উপরে ছিল।

কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) ভিত্তিক খুচরা মূল্যস্ফীতি এপ্রিল মাসে ছিল 7.79%। 2021 সালের মে মাসে, খুচরা মূল্যস্ফীতি 6.3% ছিল।


সোমবার জাতীয় পরিসংখ্যান অফিস (NSO) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, 2022 সালের মে মাসে খাদ্য ঝুড়িতে মূল্যস্ফীতি ছিল 7.97%, যা আগের মাসে 8.31% থেকে কম।


তথ্য অনুসারে, 'শস্য এবং পণ্য' বিভাগে মূল্যস্ফীতি প্রিন্ট মে মাসে 5.33%-এ নেমে এসেছে যা আগের মাসে 5.96% ছিল, যেখানে 'তেল এবং চর্বি' 17.28% থেকে কমে 13.26% হয়েছে।

ফলের দাম বৃদ্ধির হার 4.99% থেকে কমে 2.33% হয়েছে। যাইহোক, সবজির দাম এপ্রিলে 15.41% এর তুলনায় 18.26% ত্বরান্বিত হয়েছে।

অন্যদের মধ্যে, ডিম এবং 'ডাল এবং পণ্যের' মূল্য হ্রাস পেয়েছে, যথাক্রমে (-)4.64% এবং (-)0.42% নেতিবাচক মুদ্রাস্ফীতি প্রিন্ট সহ।

'জ্বালানি ও আলো' বিভাগে, মাসে মূল্যস্ফীতি এপ্রিলে 10.80% থেকে 9.54% এ কিছুটা কম হয়েছে।


রিজার্ভ ব্যাঙ্ক, যা তার মুদ্রানীতিতে সিপিআই-এর উপর নির্ভর করে, এই মাসের শুরুতে বর্তমান আর্থিক বছরের মূল্যস্ফীতির পূর্বাভাস 5.7% এর পূর্ববর্তী অনুমান থেকে 6.7% এ উন্নীত করেছে।

আরবিআই-এর অনুমান অনুসারে, আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে মূল্যস্ফীতি 7.5% এবং পরবর্তী তিন মাসে 7.4% হতে পারে৷ তৃতীয় এবং চতুর্থ ত্রৈমাসিকে এটি যথাক্রমে 6.2% এবং 5.8% এ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

উভয় দিকে 2% মার্জিন সহ মুদ্রাস্ফীতি 4% এ বজায় রাখার জন্য সরকার আরবিআইকে দায়িত্ব দিয়েছে।

4 মে একটি অফ-সাইকেল মিটিংয়ে, রিজার্ভ ব্যাঙ্ক মূল রেপো রেট - যেটিতে এটি ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদী অর্থ ঋণ দেয় - 0.40% বাড়িয়েছিল৷


পরে সরকার ডিজেল ও পেট্রোলের উপর আবগারি শুল্ক কমিয়ে হস্তক্ষেপ করে। ডিজেল হল ভারতের প্রধান পরিবহন জ্বালানী যা সারা দেশে প্রায় সমস্ত পণ্যের পরিবহন খরচকে সরাসরি প্রভাবিত করে।

সরকার মে মাসে সয়াবিন এবং সূর্যমুখীর মতো ভোজ্য তেলের আমদানি শুল্কও শিথিল করেছে যাতে খাদ্যদ্রব্যের দাম বাড়ানোর কারণে ভোক্তাদের উপর বোঝা কম হয়।



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন