প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের আত্মনির্ভর ভারত প্রকল্পের জন্য একটি বড় চাপের মধ্যে, ভারতীয় বিমান বাহিনী ১১৪টি যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করছে যার মধ্যে ৯৬টি ভারতে তৈরি করা হবে এবং বাকি ১৮টি বিদেশী বিক্রেতার কাছ থেকে আমদানি করা হবে।
ভারতীয় বিমানবাহিনীর 'বাই গ্লোবাল অ্যান্ড মেক ইন ইন্ডিয়া' স্কিমের অধীনে ১১৪টি মাল্টিরোল ফাইটার এয়ারক্রাফ্ট (MRFA) অধিগ্রহণের পরিকল্পনা রয়েছে যার অধীনে ভারতীয় কোম্পানিগুলিকে একটি বিদেশী বিক্রেতার সাথে অংশীদারি করার অনুমতি দেওয়া হবে।
"সম্প্রতি, ভারতীয় বিমান বাহিনী বিদেশী বিক্রেতাদের সাথে বৈঠক করেছে এবং তাদের মেক ইন ইন্ডিয়া প্রকল্পটি কীভাবে পরিচালনা করবে সে সম্পর্কে জিজ্ঞাসা করেছে," সরকারি সূত্র এএনআইকে জানিয়েছে৷
পরিকল্পনা অনুসারে, প্রাথমিক ১৮টি বিমান আমদানির পরে, পরবর্তী ৩৬টি বিমান দেশের মধ্যে তৈরি করা হবে এবং আংশিকভাবে বৈদেশিক মুদ্রা এবং ভারতীয় মুদ্রায় অর্থ প্রদান করা হবে, সূত্র জানিয়েছে।
শেষ 60টি বিমান ভারতীয় অংশীদারের প্রধান দায়িত্ব হবে এবং সরকার শুধুমাত্র ভারতীয় মুদ্রায় অর্থপ্রদান করবে, সূত্র জানিয়েছে।
ভারতীয় মুদ্রায় অর্থপ্রদান বিক্রেতাদের প্রকল্পে ৬০ শতাংশের বেশি 'মেক-ইন-ইন্ডিয়া' সামগ্রী অর্জনে সহায়তা করবে, সূত্র জানিয়েছে।
বোয়িং, লকহিড মার্টিন, সাব, মিগ, ইরকুট কর্পোরেশন এবং ডাসাল্ট এভিয়েশন সহ বৈশ্বিক বিমান নির্মাতারা টেন্ডারে অংশ নেবে বলে আশা করা হচ্ছে।
প্রতিবেশী প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও চীনের ওপর নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রাখার জন্য ভারতীয় বায়ুসেনাকে এই ১১৪টি যুদ্ধবিমানের ওপর অনেক বেশি নির্ভর করতে হবে।
জরুরী আদেশের অধীনে কেনা 36টি রাফালে বিমান 2020 সালে শুরু হওয়া লাদাখ সঙ্কটের সময় চীনাদের উপর একটি প্রান্ত বজায় রাখতে ব্যাপকভাবে সাহায্য করেছিল তবে সংখ্যাটি পর্যাপ্ত নয় এবং এর জন্য আরও বেশি সক্ষমতার প্রয়োজন হবে।
বাহিনী ইতিমধ্যেই LCA Mk 1A বিমানের 83টির জন্য অর্ডার দিয়েছে তবে এটির জন্য এখনও আরও বেশি সংখ্যক সক্ষম বিমানের প্রয়োজন কারণ প্রচুর সংখ্যক মিগ সিরিজের বিমানগুলি হয় পর্যায়ক্রমে শেষ হয়ে গেছে বা তাদের শেষ পায়ে রয়েছে।
পঞ্চম-প্রজন্মের অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট প্রকল্পটি সন্তোষজনক গতিতে এগিয়ে চলেছে তবে একটি অপারেশনাল ভূমিকায় অন্তর্ভুক্ত হতে অনেক সময় লাগবে।